স্ট্রিং কনক্যাটিনেশন (String Concatenation)

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 29 মার্চ, 2024


‘স্ট্রিং কনক্যাটিনেশন’ এর অর্থ হলো দুই বা ততোধিক স্ট্রিং কে একত্রে যোগ করা, আর এই কাজটি সম্পন্ন হয় ‘+’ চিহ্ন ব্যবহার করে। ধরি, আমরা দুইটি স্ট্রিং (‘Mushfiqur’ এবং ‘Rahman’) কে যোগ করব, এজন্যে প্রথমে স্ট্রিং দুটি  কে দুটি ভিন্ন ভ্যারিয়েবল এর মধ্যে এসাইন করি (fname = 'Mushfiqur' এবং lname = 'Rahman'), এরপর ভ্যারিয়েবল দুটি কে ‘+’ চিহ্ন  এর মাধ্যমে যোগ করে দেয়, এবং তাদের কে তৃতীয় আরেকটি ভ্যারিয়েবল এর মধ্যে এসাইন করি (full_name = fname + lname)। তাহলে আমাদের দুটি স্ট্রিং কে যোগ করা হয়ে গেল, এখন আমরা এই তৃতীয় ভ্যারিয়েবলটি  (full_name) ব্যবহার করে নতুন স্ট্রিং টি (MushfiqurRahman) এক্সেস করতে পারব। নিচের কোড এর মাধ্যমে এই ব্যাপারটি আরও স্পষ্ট হবে।

উদাহরণ: দুই টি স্ট্রিং কে একত্রে যোগ করা

কোড:

fname = 'Mushfiqur'

lname = 'Rahman'

full_name = fname + lname

print(full_name)

 

উপরের উদাহরণ এর প্রথম লাইন এ fname ভ্যারিয়েবল এর মধ্যে ‘Mushfiqur' স্ট্রিং টি এসাইন করা হয়েছে, দ্বিতীয় লাইন এ lname ভ্যারিয়েবল এর মধ্যে 'Rahman' স্ট্রিং টি এসাইন করা হয়েছে, এবং তৃতীয় লাইন এ স্ট্রিং কনক্যাটিনেশন এর কাজটি সম্পন্ন হয়েছে (স্ট্রিং দুটি যোগ করা হয়েছে)। এখন কোড টি রান করলে নিচের মত আউটপুট দিবে।

আউটপুট:

MushfiqurRahman

 

এখন, যদি আমরা চাই যে MushfiqurRahman স্ট্রিং টি স্পেস সহ প্রিন্ট হবে (Mushfiqur Rahman), তাহলে উপরের কোড টি নিচের মতো করে লিখতে হবে ।

কোড:

fname = 'Mushfiqur'

lname = 'Rahman'

full_name = fname + " " + lname

print(full_name)

 

উপরের কোড এর তৃতীয় লাইন এ স্ট্রিং কনক্যাটিনেশন এর কাজটি সম্পন্ন হয়েছে, এবং স্ট্রিং দুটির মাঝে স্পেস রাখার জন্য “ “ (স্পেস সহ ডাবল কোটেশন) ব্যবহার করা হয়েছে। এখন কোড টি রান করলে নিচের মত আউটপুট দিবে।

আউটপুট:

Mushfiqur Rahman

 

তিনটি স্ট্রিং কে একত্রে যোগ করা

কোড:

title = 'Kazi'

fname = 'Mushfiqur'

lname = 'Rahman'

full_name = title + " " + fname + " " + lname

print(full_name)

 

উপরের কোড এর চতুর্থ লাইন এ স্ট্রিং কনক্যাটিনেশন এর কাজটি সম্পন্ন হয়েছে, এবং তিনটি স্ট্রিং এর মাঝে স্পেস রাখার জন্য “ “ (স্পেস সহ ডাবল কোটেশন) ব্যবহার করা হয়েছে। এখন কোড টি রান করলে নিচের মত আউটপুট দিবে।

আউটপুট:

Kazi Mushfiqur Rahman

 

অনেকগুলি স্ট্রিং কে একত্রে যোগ করা

কোড:

name = 'Mushfiq'

first_letter = 'M'

second_letter = 'u'

third_letter = 's'

fourth_letter = 'h'

fifth_letter = 'f'

sixth_letter = 'i'

seventh_letter = 'q'

# Concatinate the above 7 strings

name1 = first_letter + second_letter + third_letter + fourth_letter + fifth_letter + sixth_letter + seventh_letter

print(name)

print(name1)

 

উপরের  ‘Mushfiq’ নামের সবগুলো ক্যারেক্টার ব্যবহার করে আমি ৭ টি স্ট্রিং (‘M’, ‘u’, ‘s’, ‘h’, ‘f’, ‘i’, এবং ‘q’) তৈরী করেছি, এবং সেগুলো যথাক্রমে ৭ টি ভ্যারিয়েবল (first_letter,  second_letter, third_letter, fourth_letter, fifth_letter, sixth_letter এবং seventh_letter) এর মধ্যে স্টোর করেছি। এরপর এই ভ্যারিয়েবলগুলো কে ‘+’ চিহ্ন এর দ্বারা যোগ করেছি, ফলে স্ট্রিং গুলো কেও যোগ করা হয়ে গেলো। এভাবে, দুই বা ততোধিক স্ট্রিং কে একসাথে যোগ করা কে স্ট্রিং কনক্যাটিনেশন বলা হয়।

উপরের কোড টি রান করলে নিচের মত আউটপুট দিবে।

আউটপুট:

Mushfiq

Mushfiq

 

‘+’ অপারেটর টি নাম্বার এবং স্ট্রিং উভয় ক্ষেত্রে ব্যবহার হয়

‘+’ অপারেটর (+) নাম্বার এবং স্ট্রিং উভয় ক্ষেত্রে ব্যবহার হয়। অর্থাৎ, ‘+’ ব্যবহার করে যেমনি দুই বা ততোধিক নাম্বার কে যোগ করা যায়, তেমনি দুই বা ততোধিক স্ট্রিং কেও যোগ করা যায়। নিচের উদাহরণ দুটির (কোড) মাধ্যমে এই ব্যাপারটি আরও স্পষ্ট হবে।

দুটি নাম্বার কে একত্রে যোগ করা

কোড:

number1 = 3

number2 = 4

sum = number1 + number2

print(sum)

 

উপরের উদাহরণ এর প্রথম লাইন এ number1 ভ্যারিয়েবল এর মধ্যে ভ্যালু 3 এসাইন করা হয়েছে, দ্বিতীয় লাইন এ number2 ভ্যারিয়েবল এর মধ্যে ভ্যালু 4 এসাইন করা হয়েছে, তৃতীয় লাইন এ নাম্বার দুটি যোগ করা হয়েছে, এবং যোগফল কে sum নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করা হয়েছে। এখন কোড টি রান করলে নিচের মত আউটপুট দিবে।

আউটপুট:

7

 

‘+’ অপারেটর ব্যবহার করে একটি নাম্বার এবং একটি স্ট্রিং কে যোগ করা যায় না

আমরা যদি ‘+’ অপারেটর ব্যবহার করে নাম্বার এবং স্ট্রিং কে যোগ করতে চায়, তাহলে পাইথন একটি এরর দিবে। নিচের কোড এর মাধ্যমে এই ব্যাপারটি দেখানো হলো:

কোড:

Number1 = 5

Number2 = 10

str = "Bangladesh"

print(Number1 + Number2 + str)

 

উপরের উদাহরণ এর প্রথম লাইন এ Number1 ভ্যারিয়েবল এর মধ্যে ভ্যালু 5 এসাইন করা হয়েছে, দ্বিতীয় লাইন এ Number2 ভ্যারিয়েবল এর মধ্যে ভ্যালু 10 এসাইন করা হয়েছে, তৃতীয় লাইন এ str ভ্যারিয়েবল এর মধ্যে একটি স্ট্রিং "Bangladesh" কে এসাইন করা হয়েছে, চতুর্থ  লাইন এ দুটি নাম্বার  ও একটি স্ট্রিং এর মাঝে যোগ করা হয়েছে, এবং print() ফাংশন এর মাধ্যমে ফলাফল প্রিন্ট করার চেষ্টা করা হয়েছে। এখন কোড টি রান করলে আমরা একটি এরর মেসেজ পাব।

আউটপুট:

Traceback (most recent call last):

  File "<stdin>", line 1, in <module>

TypeError: unsupported operand type(s) for +: 'int' and 'str'