স্ট্রিং মেথড, পর্ব ১

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 29 মার্চ, 2024


বিভিন্ন ধরণের টেক্সট বা স্ট্রিং নিয়ে কাজ করতে পাইথন আমাদের জন্য অনেকগুলি মেথড বানিয়ে রেখেছে, যেগুলি ব্যবহার করে খুব সহজে স্ট্রিং নিয়ে কাজ করা যায়। মেথডগুলি না থাকলে এসব কাজ ম্যানুয়ালি (হাতে ধরে ধরে) করতে হত, যা আমাদের জন্য সময় সাপেক্ষ এবং কঠিন ছিল এবং অনেক বেশি কোড লিখতে হত। পাইথন এ স্ট্রিং এর উপর বিভিন্ন ধরনের অপারেশন চালাতে ভিন্ন ভিন্ন বিল্ট ইন মেথড ব্যবহৃত হয়। সব মেথডগুলো নতুন ভ্যালু রিটার্ন করে, তবে তারা মূল স্ট্রিং টি পরিবর্তন করে না। নিচে কিছু প্রয়োজনীয় মেথড সম্পর্কে আলোচনা করা হলো:

 

এখন আমরা উদাহরণসহ মেথড গুলির ব্যবহার দেখব।

capitalize() মেথড এর ব্যবহার

capitalize() মেথডটি স্ট্রিং এর প্রথম শব্দের প্রথম অক্ষরকে বড় হাতের অক্ষরে  (capital letter or upper case) রুপান্তর করে। অর্থাৎ এটি শুধুমাত্র ফার্স্ট ক্যারেক্টারটি পরিবর্তন করে, অন্য ক্যারেক্টারগুলো অপরিবর্তিত থাকে।

capitalize() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string.capitalize()

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর capitalize() মেথডটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string.capitalize()

নিচের কোডটি দেখুন, আশা করি আপনার কাছে বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

কোড:

message = 'make the technology spontaneous for everyone'

# Convert the first character of above string to capital letter.

modified_message = message.capitalize()

print('Previous message: ', message)

print('Modified_message: ', modified_message)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং (স্ট্রিংটির সবগুলো ক্যারেক্টার ছোট হাতের) ডিফাইন করেছি এবং  তাকে message নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে, তৃতীয় লাইনে capitalize() মেথডটি ব্যবহার করে স্ট্রিংটির প্রথম শব্দের প্রথম অক্ষরকে বড় হাতের অক্ষরে  রুপান্তর করেছি এবং তাকে modified_message  নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, চতুর্থ  লাইনে অরিজিনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি, পঞ্চম লাইনে ফাইনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুট টি পাব।

আউটপুট:

Previous message:  make the technology spontaneous for everyone

Modified_message:  Make the technology spontaneous for everyone

 

title() মেথড এর ব্যবহার

title() মেথডটি স্ট্রিং এর প্রত্যেকটা শব্দের প্রথম অক্ষরকে বড় হাতের  অক্ষরে  (upper case) রুপান্তর করে। অর্থাৎ এটি শুধুমাত্র প্রত্যেকটা শব্দের ফার্স্ট ক্যারেক্টারটি বড় হাতের  অক্ষরে   পরিবর্তন করবে, অন্য ক্যারেক্টার গুলো অপরিবর্তিত থাকবে।

title() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string.title()

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর title() মেথডটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string. title()

এখন আমরা কোড এর মাধ্যমে মেথডটির ব্যবহার দেখব।

কোড:

message = 'make the technology spontaneous for everyone'

# Convert the first letter of all words from the above string.

titled_message = message.title()

print('Original message: ', message)

print('Titled_message: ', titled_message)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং (স্ট্রিংটির সবগুলো ক্যারেক্টার ছোট হাতের) ডিফাইন করেছি এবং তাকে message ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে, তৃতীয় লাইনে title() মেথডটি ব্যবহার করে স্ট্রিংটির প্রত্যেকটা শব্দের প্রথম অক্ষরকে বড় হাতের অক্ষরে  রুপান্তর করেছি এবং তাকে titled_message ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, চতুর্থ  লাইনে অরিজিনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি, পঞ্চম লাইনে ফাইনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুট টি পাব।

আউটপুট:

Original message:  make the technology spontaneous for everyone

Titled_message:  Make The Technology Spontaneous For Everyone

 

lower() মেথড এর ব্যবহার

capitalize() মেথডটি স্ট্রিং এর সবগুলো অক্ষরকে ছোট হাতের অক্ষরে (lower case) রুপান্তর করে। অর্থাৎ এটি স্ট্রিং এর প্রত্যেকটা শব্দের প্রত্যেকটা ক্যারেক্টারকে ছোট হাতের অক্ষরে    পরিবর্তন করে। এখন আমরা কোড এর মাধ্যমে মেথডটির ব্যবহার দেখব।

lower() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string. lower()

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর lower() মেথডটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string. lower()

এখন আমরা কোড এর মাধ্যমে মেথডটির ব্যবহার দেখব।

কোড:

original_message = 'WE LIVE IN BANGLADESH'

# Convert all characters of the string to lower case or small letter.

lowered_message = original_message.lower()

print('original_message: ', original_message)

print('lowered_message: ', lowered_message)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং (স্ট্রিংটির সবগুলো ক্যারেক্টার বড় হাতের) ডিফাইন করেছি এবং তাকে original_message নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে, তৃতীয় লাইনে lower() মেথডটি ব্যবহার করে স্ট্রিং এর সবগুলো অক্ষরকে ছোট হাতের অক্ষরে (lower case) রুপান্তর করেছি এবং তাকে lowered_message  নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, চতুর্থ  লাইনে অরিজিনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি, পঞ্চম লাইনে ফাইনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুট টি পাব।

আউটপুট:

original_message:  WE LIVE IN BANGLADESH

lowered_message:  we live in bangladesh

 

upper() মেথড এর ব্যবহার

upper() মেথডটি স্ট্রিং এর সবগুলো অক্ষরকে বড় হাতের অক্ষরে কনভার্ট করে। অর্থাৎ এটি স্ট্রিং এর প্রত্যেকটা শব্দের প্রত্যেকটা ক্যারেক্টারকে বড় হাতের অক্ষরে    পরিবর্তন করে। lower() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string.upper()

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর upper() মেথডটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string. upper()

এখন আমরা কোড এর মাধ্যমে মেথডটির ব্যবহার দেখব।

কোড:

original_message = 'bangldesh is our homeland'

# Convert all characters of the above string to upper case.

uppered_message = original_message.upper()

print('original_message: ', original_message)

print('uppered_message: ', uppered_message)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং (স্ট্রিংটির সবগুলো ক্যারেক্টার ছোট হাতের) ডিফাইন করেছি এবং তাকে original_message নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে, তৃতীয় লাইনে upper() মেথডটি ব্যবহার করে স্ট্রিং এর সবগুলো অক্ষরকে বড় হাতের অক্ষরে (lower case) রুপান্তর করেছি এবং তাকে uppered_message নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি, চতুর্থ  লাইনে অরিজিনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি, পঞ্চম লাইনে ফাইনাল স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুট টি পাব।

আউটপুট:

original_message:  bangldesh is our homeland

uppered_message:  BANGLDESH IS OUR HOMELAND

 

বিশেষ দ্রষ্টব্য: স্ট্রিং এর বিল্ট ইন মেথড নিয়ে আমি কয়েকটি পর্বে আলোচনা করব, পরবর্তী পর্বে আরো কিছু মেথড এর আলোচনা থাকবে