ফর লুপে break ও continue এর ব্যবহার

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 29 এপ্রি., 2024


break ও continue উভয়টি ব্যবহার করে লুপের ফ্লো কন্ট্রোল করা যায়। যতক্ষণ পর্যন্ত কন্ডিশন মিথ্যা না হয় ততক্ষণ লুপ একটি নির্দিষ্ট কোড ব্লকের উপরে চলতে থাকে। কিন্তু কখনো আমাদের কারেন্ট ইটারেশন স্টপ করার প্রয়োজন হয়, এমনকি কন্ডিশন চেক করা ছাড়াই আমরা সমগ্র লুপটি বাতিল করতে চাই। এসকল ক্ষেত্রে break ও continue কাজে লাগে। (এগুলো হোয়াইল লুপের ক্ষেত্রেও ব্যবহৃত হয়, পরবর্তীতে আমি এটি নিয়ে বিস্তারিত আলোচনা করব)। এখন আমরা উদাহরণসহ এদের ব্যবহার দেখব।

break স্টেটমেন্টের ব্যবহার

ফর লুপ বন্ধ করতে break স্টেটমেন্ট ব্যবহৃত হয়, এটি যে লুপের মধ্যে থাকে তাকে ব্রেক করে দেয় (ভেঙে দেয়)। অর্থাৎ ইটারেবল অবজেক্ট বা সিকোয়েন্সের আইটেম শেষ না হলেও লুপ বন্ধ হয়ে যায়। এটি যদি নেস্টেড লুপের ভেতরে থাকে তাহলে সবচেয়ে ইনার (ভেতরের) লুপটি  ভেঙে দেয়।

সিনটেক্স (Syntax)

for ভ্যারিয়েবল in সিকোয়েন্স:

            if কন্ডিশন:

                        break

 

কোড:

print('Using break statement')

for number in range(10,20):

    if number == 14:

        break

    print(number)

 

এখন উপরের কোডটি রান করলে নিচের মত আউটপুট পাব।

আউটপুট:

Using break statement

10

11

12

13

 

 

উপরের কোডের প্রথম লাইনে আমি একটি স্ট্রিং প্রিন্ট করেছি। দ্বিতীয় লাইনে একটি ফর লুপ ডিফাইন করেছি যা (10 থেকে 19 পর্যন্ত) ১০টি সংখ্যা প্রিন্ট করবে। তৃতীয় লাইনে ‘ if ’ এর পরে একটি কন্ডিশন (number == 14: অর্থ: যদি নাম্বারটি 14 হয়) দিয়ে চেক করেছি যে, যদি নাম্বারটি 14 হয়, তাহলে চতুর্থ লাইনটি (break স্টেটমেন্ট) এক্সিকিউট কর। অর্থাৎ লুপটি বন্ধ করে দাও।

 

continue স্টেটমেন্টের ব্যবহার

continue স্টেটমেন্টের সাহায্যে লুপের কারেন্ট (বর্তমান) ইটারেশনের কোড স্কিপ করে পরবর্তী ইটারেশনে মুভ করা যায়। এক্ষেত্রে লুপ বন্ধ হয় না, বরং এটি পরবর্তী ইটারেশনে মুভ করে। এখন আমরা উদাহরণসহ এর ব্যবহার দেখব।

 

সিনটেক্স (Syntax)

for ভ্যারিয়েবল in সিকোয়েন্স:

            if কন্ডিশন:

                        continue

 

কোড:

print('Using continue statement')

for number in range(10,17):

    if number == 15:

        continue 

    print(number)

 

এখন উপরের কোডটি রান করলে নিচের মত আউটপুট পাব।

আউটপুট:

Using continue statement

10

11

12

13

14

16

 

 

উপরের কোডের প্রথম লাইনে আমি একটি স্ট্রিং প্রিন্ট করেছি। দ্বিতীয় লাইনে একটি ফর লুপ ডিফাইন করেছি যা (10 থেকে 16 পর্যন্ত) ৭টি সংখ্যা প্রিন্ট করবে। তৃতীয় লাইনে ‘ if ’ এর পরে একটি কন্ডিশন (number == 15: অর্থ: যদি নাম্বারটি 15 হয়) দিয়ে চেক করেছি যে, যদি নাম্বারটি 15 হয়, তাহলে চতুর্থ লাইনটি (continue স্টেটমেন্ট) এক্সিকিউট কর। অর্থাৎ 15 প্রিন্ট না করে পরবর্তী সংখ্যা 16 প্রিন্ট কর।