স্ট্রিং মেথড, পর্ব ৩

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 04 মে, 2024


startswith() মেথড এর ব্যবহার

স্ট্রিংটি কোন একটি নির্দিষ্ট ক্যারেক্টার দিয়ে শুরু হলে, এটি True রিটার্ন করে, অন্যথায় False রিটার্ন করে। এক্ষেত্রে আমাদের কেস সেনসিটিভিটি (case sensitivity) এর প্রতি লক্ষ্য রাখা উচিত, কারণ আপনি যদি কোনো একটি স্ট্রিংকে বড় হাতের অক্ষর দিয়ে শুরু করেন, আর চেক করার সময় ছোট হাতের অক্ষর দিয়ে চেক করেন, তাহলে এটি আপনাকে False রিটার্ন করবে। যেমন আমি নিচের স্ট্রিংটি ডিফাইন করলাম, যেটি শুরু হয়েছে বড় হাতের অক্ষর দিয়ে।

text = 'I am a software engineer at Techneous'

এখন আমি যদি স্ট্রিংটির প্রথম ক্যারেক্টার ‘I’ কে বড় হাতের পরিবর্তে ছোট হাতের ( i ) উল্লেখ করি, (যেমনটি নিচে দেখানো হলো) তাহলে এর থেকে প্রাপ্ত ভালো হবে false। অর্থাৎ পাইথন এ কথা বলে দিচ্ছে যে স্ট্রিংটি ‘i’ দিয়ে শুরু হয়নি, বরং ‘I’ দিয়ে শুরু হয়েছে।

text.startswith('i')

 

startswith() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string.startswith()

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর startswith() মেথডের ভেতরে আপনি যে ভ্যালুটি চেক করতে চান সেটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string. startswith(‘value’)

নিচের কোডটি দেখুন, আশা করি আপনার কাছে বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

কোড:

text = 'I am a software engineer at Techneous'

true_value = text.startswith('I')

false_value = text.startswith('i')

print('true_value: ', true_value)

print('false_value: ', false_value)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং ডিফাইন করেছি, যেটি শুরু হয়েছে ‘I’ দিয়ে এবং  স্ট্রিংটি কে text নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনে startswith() মেথডটি ব্যবহার করে উপরের স্ট্রিংটি  ‘I’ দিয়ে শুরু হয়েছে কিনা সেটা চেক করছি এবং এর রিটার্ন (প্রাপ্ত) ভ্যালুকে true_value নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। যেহেতু স্ট্রিংটি এক্সাক্টলি ‘I’ দিয়ে শুরু হয়েছে, তাই এক্ষেত্রে রিটার্ন ভ্যালু হবে True। তৃতীয় লাইনে একইভাবে startswith() মেথডটি ব্যবহার করে উপরের স্ট্রিংটি  ‘i’ দিয়ে শুরু হয়েছে কিনা সেটা চেক করছি এবং এর রিটার্ন (প্রাপ্ত) ভ্যালুকে false_value নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। যেহেতু স্ট্রিংটি এক্সাক্টলি ‘i’ দিয়ে শুরু হয়নি, তাই মেথডটির রিটার্ন ভ্যালু হবে False। চতুর্থ  লাইনে True ভ্যালুটি প্রিন্ট করেছি। পঞ্চম লাইনে False ভ্যালুটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

true_value:  True

false_value:  False

 

endswith() মেথড এর ব্যবহার

স্ট্রিংটি কোন একটি নির্দিষ্ট ক্যারেক্টার দিয়ে শেষ হলে, এটি True রিটার্ন করে, অন্যথায় False রিটার্ন করে। এক্ষেত্রে আমাদের কেস সেনসিটিভিটি (case sensitivity) এর প্রতি লক্ষ্য রাখা উচিত, কারণ আপনি যদি কোনো একটি স্ট্রিংকে ছোট হাতের অক্ষর দিয়ে শেষ করেন, আর চেক করার সময় বড় হাতের অক্ষর দিয়ে চেক করেন, তাহলে এটি আপনাকে False রিটার্ন করবে। যেমন আমি নিচের স্ট্রিংটি ডিফাইন করলাম, যেটি শেষ হয়েছে ছোট হাতের অক্ষর দিয়ে।

text = 'I am a software engineer at Techneous'

এখন আমি যদি স্ট্রিংটির শেষ ক্যারেক্টার ‘s’ কে ছোট হাতের পরিবর্তে বড় হাতের ( ‘S’ ) উল্লেখ করি, (যেমনটি নিচে দেখানো হলো) তাহলে এর থেকে প্রাপ্ত ভালো হবে false। অর্থাৎ পাইথন এ কথা বলে দিচ্ছে যে স্ট্রিংটি ‘S’ দিয়ে শুরু হয়নি, বরং ‘s’ দিয়ে শুরু হয়েছে।

false_value = text.endswith('S')

 

endswith() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = string. endswith(‘value’)

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর string, তারপর ডট চিহ্ন, তারপর endswith() মেথডের ভেতরে আপনি যে ভ্যালুটি চেক করতে চান সেটি ব্যবহার করতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

return_value = string. endswith(‘value’)

নিচের কোডটি দেখুন, আশা করি আপনার কাছে বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

কোড:

text = 'I am a software engineer at Techneous'

true_value = text.endswith('s')

false_value = text.endswith('S')

print('true_value: ', true_value)

print('false_value: ', false_value)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি একটি স্ট্রিং ডিফাইন করেছি, যেটি শেষ হয়েছে ‘s’ দিয়ে এবং  স্ট্রিংটি কে text নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনে endswith() মেথডটি ব্যবহার করে উপরের স্ট্রিংটি  ‘s’ দিয়ে শেষ হয়েছে কিনা সেটা চেক করছি এবং এর রিটার্ন (প্রাপ্ত) ভ্যালুকে true_value নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। যেহেতু স্ট্রিংটি এক্সাক্টলি ‘s’ দিয়ে শেষ হয়েছে, তাই এক্ষেত্রে রিটার্ন ভ্যালু হবে True। তৃতীয় লাইনে একইভাবে endswith() মেথডটি ব্যবহার করে স্ট্রিংটি  ‘S’ দিয়ে শেষ হয়েছে কিনা সেটা চেক করছি এবং এর রিটার্ন (প্রাপ্ত) ভ্যালুকে false_value নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। যেহেতু স্ট্রিংটি এক্সাক্টলি ‘S’ দিয়ে শেষ হয়নি, তাই মেথডটির রিটার্ন ভ্যালু হবে False। চতুর্থ  লাইনে True ভ্যালুটি প্রিন্ট করেছি। পঞ্চম লাইনে False ভ্যালুটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

true_value:  True

false_value:  False

 

বিশেষ দ্রষ্টব্য: স্ট্রিং এর বিল্ট ইন মেথড নিয়ে আমি কয়েকটি পর্বে আলোচনা করব, পরবর্তী পর্বে আরো কিছু মেথড এর আলোচনা থাকবে।