স্ট্রিং মেথড, পর্ব ৭

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 03 মে, 2024


join() মেথড এর ব্যবহার

join() মেথডটি একটি ইটারেবল অবজেক্ট (যেমন: লিস্ট, টুপল, সেট, ডিকশনারি, স্ট্রিং) এর সবগুলো  আইটেমকে গ্রহণ করে, এবং তাদেরকে একটি স্ট্রিং সেপারেটর (#, -, +, * ইত্যাদি) এর মাধ্যমে সংযুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করে। সুতরাং মেথডটি একটি স্ট্রিং রিটার্ন করে, যেখানে ইটারেবল অবজেক্ট (সিকোয়েন্স) এর আইটেম গুলো সংযুক্ত হয় স্ট্রিং সেপারেটরের মাধমে। এবং এটি হচ্ছে ইটারেবল অবজেক্ট  থেকে স্ট্রিং তৈরী করার একটি ফ্লেক্সিবল পদ্ধতি।

join() মেথড ব্যবহারের সিনটেক্স:

ভ্যারিয়েবলের নাম = স্ট্রিং সেপারেটর.join(ইটারেবল অবজেক্ট)

ভ্যারিয়েবলের নাম এর পরে ‘=’ চিহ্ন, তারপর স্ট্রিং সেপারেটর, তারপর ডট চিহ্ন, তারপর join() মেথডের ভেতরে ইটারেবল অবজেক্টটি দিতে হবে। এই স্ট্রাকচারটি ফলো করলে আপনি আপনার প্রত্যাশিত ফলাফল পেয়ে যাবেন।

উদাহরণ:

fruits = ['apple', 'orange', 'banana', 'cherry']

return_value = '-'.join(fruits)

 

join() মেথডের সাহায্যে  লিস্ট (list) এর আইটেমগুলোকে স্ট্রিং এ কনভার্ট করা

এখন আমি নিচে থার্ড ব্রাকেটের মধ্যে ফলের একটি তালিকা তৈরী করলাম, এবং এটিকে fruits  নামক ভ্যারিয়েবলের মধ্যে স্টোর করলাম। পাইথনে এই স্ট্রাকচারটি লিস্ট (list) নামে পরিচিত। এই তালিকার মধ্যে ৪টি ফলের নাম আছে, প্রতিটি নামকে লিস্টের একটি আইটেম বা উপাদান বলে। এখন আমি join() মেথড ব্যবহার করে fruits এর সকল আইটেমকে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করব।

কোড:

fruits = ['apple', 'orange', 'banana', 'cherry']

string = '-'.join(fruits)

print('fruits: ', fruits)

print('List converted to string: ', string)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি (থার্ড ব্রাকেট ব্যবহার করে) অনেকগুলো ফলের একটি লিস্ট তৈরী করেছি, এবং  লিস্টটি কে fruits নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনে join() মেথড ব্যবহার করে লিস্ট এর সবগুলো উপাদানকে হাইফেন (স্ট্রিং সেপারেটর) দিয়ে সংযুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করেছি, এবং মেথডটির রিটার্ন ভ্যালুকে string নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। তৃতীয় লাইনে অরিজিনাল  লিস্টটি প্রিন্ট করেছি। চতুর্থ লাইনে আমাদের প্রত্যাশিত কনভার্টেড স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

fruits:  ['apple', 'orange', 'banana', 'cherry']

List converted to string:  apple-orange-banana-cherry

 

join() মেথডের সাহায্যে টুপল (tuple) এর আইটেমগুলোকে স্ট্রিং এ কনভার্ট করা

এখন আমি নিচে প্রথম বন্ধনীর (ফার্স্ট ব্রাকেটের) মধ্যে প্রাণিদের একটি তালিকা তৈরী করলাম, এবং এটিকে animals  নামক ভ্যারিয়েবলের মধ্যে স্টোর করলাম। পাইথনে এই স্ট্রাকচারটি টুপল (tuple) নামে পরিচিত। এই তালিকার মধ্যে ৪টি প্রাণীর নাম আছে, প্রতিটি নামকে টুপল এর একটি আইটেম বা উপাদান বলে। এখন আমি join() মেথড ব্যবহার করে animals এর সকল আইটেমকে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করব।

কোড:

animals = ('cow', 'got', 'hen', 'duck')

# Convert the items of tuple to string.

string = '+'.join(animals)

print('animals: ', animals)

print('Tuple converted to string: ', string)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি প্রাণিদের একটি তালিকা (টুপল ফরমেটে) তৈরী করেছি, যেখানে ৪ টি প্রাণীর নাম রয়েছে এবং  এটিকে animals নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে। তৃতীয় লাইনে join() মেথডটি ব্যবহার করে টুপল এর সবগুলো আইটেমকে ‘+’ (স্ট্রিং সেপারেটর) চিহ্নের সাহায্যে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করেছি, এবং মেথডটির রিটার্ন ভ্যালুকে string নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। চতুর্থ লাইনে অরিজিনাল টুপলটি প্রিন্ট করেছি। পঞ্চম লাইনে কনভার্টেড স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

animals:  ('cow', 'got', 'hen', 'duck')

Tuple converted to string:  cow+got+hen+duck

 

join() মেথডের সাহায্যে সেট (set) এর আইটেমগুলোকে স্ট্রিং এ কনভার্ট করা

এখন আমি নিচে তৃতীয় বন্ধনীর (থার্ড ব্রাকেটের) মধ্যে পড়ার টেবিলের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে একটি তালিকা তৈরী করলাম, এবং এটিকে reading_table নামক ভ্যারিয়েবলের স্টোর করলাম। পাইথনে এই স্ট্রাকচারটি সেট (set) নামে পরিচিত। এই তালিকার মধ্যে ৪টি জিনিসের নাম আছে, প্রতিটি নামকে সেট এর একটি আইটেম বা উপাদান বলে। এখন আমি join() মেথড ব্যবহার করে reading_table এর সকল আইটেমকে যুক্ত করে একটি স্ট্রিং এ কনভার্ট করব।

কোড:

reading_table = {'pen', 'book', 'pencil', 'box'}

# Convert the items of set to string.

string = '#'.join(reading_table)

print('reading_table: ', reading_table)

print('Set converted to string: ', string)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি পড়ার টেবিলের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে একটি তালিকা (সেট ফরমেটে) তৈরী করেছি, যেখানে ৪টি জিনিসের নাম রয়েছে এবং তালিকাটিকে reading_table নামক ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে। তৃতীয় লাইনে join() মেথডটি ব্যবহার করে সেট এর সবগুলো আইটেমকে ‘#’ (স্ট্রিং সেপারেটর) চিহ্নের সাহায্যে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করেছি, এবং মেথডটির রিটার্ন ভ্যালুকে string নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। চতুর্থ লাইনে অরিজিনাল সেটটি প্রিন্ট করেছি। পঞ্চম লাইনে কনভার্টেড স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

reading_table:  {'pen', 'pencil', 'book', 'box'}

Set converted to string:  pen#pencil#book#box

 

join() মেথডের সাহায্যে ডিকশনারির key গুলোকে স্ট্রিং এ কনভার্ট করা

এখন আমি নিচে তৃতীয় বন্ধনীর (থার্ড ব্রাকেটের) মধ্যে আমার ব্যাক্তিগত তথ্য স্টোর করলাম, এবং এটিকে info  নামক ভ্যারিয়েবলের স্টোর করলাম। পাইথনে এই স্ট্রাকচারটি ডিকশনারি (Dictionary) নামে পরিচিত। এখানে name, address, designation এবং office এর তথ্য আছে, যেগুলোকে কী-ভ্যালু পেয়ারে (জোড়ায় জোড়ায়) উপস্থাপন করা হয়েছে।  যেমন: 'name': 'Mushfiq',  একটি পেয়ার (জোড়া), যেখানে name হচ্ছে key আর Mushfiq' হচ্ছে এর ভ্যালু। সুতরাং এটি একটি key-value পেয়ার। এখন আমি join() মেথড ব্যবহার করে info এর সকল key যুক্ত করে একটি স্ট্রিং এ কনভার্ট করব।

উল্লেখ্য যে, join() মেথডকে যখন ডিকশনারির ক্ষেত্রে ব্যবহার করা হয়, তখন মেথডটি শুধুমাত্র এর key গুলোকে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করে,  ভ্যালুগুলোকে নয়।

কোড:

info = {'name': 'Mushfiq', 'Address': 'Gopalganj', 'designation': 'Software engineer', 'office': 'Techneous'}

# Convert dictionary’s key to string using staric sign as string separator.

string = '*'.join(info)

print('personal information: ', info)

print('Dictionary converted to string: ', string)

 

উপরের কোড এর প্রথম লাইনে আমি আমার ব্যাক্তিগত তথ্য info নামক ডিকশনারির মধ্যে স্টোর করেছি। দ্বিতীয় লাইনের কোডটি কমেন্ট করা, পাইথন এটি স্কিপ করে চলে যাবে। তৃতীয় লাইনে join() মেথডটি ব্যবহার করে ডিকশনারির সবগুলো key কে ‘*’ (স্ট্রিং সেপারেটর) চিহ্নের সাহায্যে যুক্ত করে স্ট্রিং এ কনভার্ট করেছি, এবং মেথডটির রিটার্ন ভ্যালুকে string নামক  ভ্যারিয়েবল এর মধ্যে স্টোর করেছি। চতুর্থ লাইনে অরিজিনাল ডিকশনারিটি প্রিন্ট করেছি। পঞ্চম লাইনে কনভার্টেড স্ট্রিংটি প্রিন্ট করেছি। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

personal information:  {'name': 'Mushfiq', 'Address': 'Gopalganj', 'designation': 'Software engineer', 'office': 'Techneous'}

Dictionary converted to string:  name*Address*designation*office

 

বিশেষ দ্রষ্টব্য: স্ট্রিং এর বিল্ট ইন মেথড নিয়ে আমি কয়েকটি পর্বে আলোচনা করব, পরবর্তী পর্বে আরো কিছু মেথড এর আলোচনা থাকবে।