পাইথন কীওয়ার্ড এবং আইডেন্টিফায়ার

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 03 মে, 2024


পাইথনের কিছু বিল্ট-ইন ফিক্সড (রিজার্ভড) ওয়ার্ড আছে, এগুলো কীওয়ার্ড হিসেবে পরিচিত, এবং এরা কেস সেনসিটিভ। অর্থাৎ পাইথন ডিফল্টভাবে এদের কোনটিকে ছোট হাতের অক্ষরে, (যেমন: for) আবার কোনটিকে বড় হাতের অক্ষরে (যেমন: True) ডিফাইন করে রেখেছে। সুতরাং এগুলো ব্যবহার করার সময় আমাদের কেস সেন্সিটিভিটির প্রতি লক্ষ্য রাখা উচিত। ভ্যারিয়েবলের নাম, ফাংশনের নাম, অথবা অন্য কোন আইডেন্টিফায়ার এর নামকরণের ক্ষেত্রে কীওয়ার্ড ব্যবহার করা যায় না। এ রিজার্ভড ওয়ার্ডগুলোর মাধ্যমেই পাইথন ল্যাঙ্গুয়েজের স্ট্রাকচার গঠিত হয়েছে। পাইথন এর প্রায় ৩৫ টি কীওয়ার্ড রয়েছে, এবং সময়ের পরিবর্তনের সাথে এদের সংখ্যাও পরিবর্তন হতে পারে। নিচে টেবিল আকারে কীওয়ার্ডগুলো দেখানো হলো:

 

আপনি যদি পাইথনের সবগুলি কীওয়ার্ড দেখতে চান, তাহলে পাইথন শেল এ প্রথমে ‘help()’ তারপর ‘keywords’ টাইপ করুন, তাহলে নিচের স্ক্রিনটি দেখতে পাবেন।

 

পাইথন আইডেন্টিফায়ার (Identifiers)

আইডেন্টিফায়ার (Identifiers) হচ্ছে পাইথনের বেসিক বিল্ডিং ব্লক, যেগুলো প্রোগ্রাম লিখতে ব্যবহৃত হয়। যেকোন ইউজার  ডিফাইনড নাম (যেটি ইউজার ডিফাইন করে) কে আইডেন্টিফায়ার বলে। এটা ভ্যারিয়েবল, ফাংশন, ক্লাস, মডিউল, অথবা যেকোন অব্জেক্টের নাম হতে পারে।

আইডেন্টিফায়ার লিখার নিয়মাবলী

যেহেতু ভ্যারিয়েবল আইডেন্টিফায়ার এর একটি প্রকার, তাই আইডেন্টিফায়ার লিখার নিয়মাবলী এবং ভ্যারিয়েবলের নামকরণের নিয়মাবলী একই। পূর্বে আমি ‘ভ্যারিয়েবলের নামকরণের নিয়মাবলী’ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখানে, আইডেন্টিফায়ার লিখার নিয়মাবলী সংক্ষেপে তুলে ধরলাম।

  • আইডেন্টিফায়ার ডিফাইন করতে ইংরেজি ছোট হাতের  অক্ষর (a-z), বড় হাতের অক্ষর (A-Z), সংখ্যা  (0 - 9), অথবা আন্ডারস্কোর ( _ ) ব্যবহৃত হতে পারে। উদাহরণস্বরূপ: num1, my_number এবং myNumber আইডেন্টিফায়ার (ভ্যারিয়েবল) গুলো পাইথন সাপোর্ট করে।
  • একটি আইডেন্টিফায়ার  ডিজিট (নাম্বার) দিয়ে শুরু হয়না। যেমন: 1number আইডেন্টিফায়ারটি ইনভ্যালিড (সঠিক নয়), কিন্তু number1 আইডেন্টিফায়ার  টি ভ্যালিড।
  • আইডেন্টিফায়ার ডিফাইন করতে (উপরে বর্ণিত)  কীওয়ার্ড ব্যবহার করা যায়না।