পাইথন স্টেটমেন্ট (Statements)

লিখেছেন: কাজী মুশফিকুর রহমান || সফটওয়্যার প্রকৌশলী, টেকনিয়াস (সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান) || তারিখঃ 03 মে, 2024


ইন্টারপ্রেটর (অনুবাদক) পাইথনের যে কমান্ডগুলি এক্সিকিউট করে, সেগুলি পাইথন স্টেটমেন্ট নামে পরিচিত। যেমন: number = 5 একটি এসাইনমেন্ট স্টেটমেন্ট। যেহেতু এখানে 5 কে number নামক ভ্যারিয়েবলের মধ্যে এসাইন (স্টোর) করা হয়েছে, তাই একে এসাইনমেন্ট স্টেটমেন্ট বলে। এছাড়াও if স্টেটমেন্ট, for স্টেটমেন্ট, while স্টেটমেন্টসহ আরো অনেক  স্টেটমেন্ট রয়েছে। পরবর্তীতে আমরা এগুলো নিয়ে আলোচনা করব। স্টেটমেন্ট যদি এক লাইনে লিখা হয় তাহলে এটি সিঙ্গেল-লাইন স্টেটমেন্ট, আর যদি একাধিক লাইনে লিখা হয়, তাহলে এটি মাল্টি-লাইন স্টেটমেন্ট। এখন আমি সিঙ্গেল-লাইন স্টেটমেন্ট এবং মাল্টি-লাইন স্টেটমেন্ট নিয়ে আলোচনা করব।

 

সিঙ্গেল-লাইন স্টেটমেন্ট (Single-line statement)

কোড:

number = 1

string = 'Bangladesh'

message = 'Bangladesh is our homeland'

print('number: ', number)

print('string: ', string)

print('message: ', message)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি number নামে একটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি এবং এর মধ্যে ভ্যালু 1 স্টোর করেছি। দ্বিতীয় লাইনে একটি স্ট্রিং ('Bangladesh') ডিফাইন করেছি এবং এটি  string নামক ভ্যারিয়েবল  এর মধ্যে স্টোর করেছি। তৃতীয় লাইনে একইভাবে আরেকটি স্ট্রিং ('Bangladesh is our homeland') ডিফাইন করেছি এবং এটি  message নামক ভ্যারিয়েবল  এর মধ্যে স্টোর করেছি। প্রথম তিন লাইনে মোট তিনটি ভ্যারিয়েবল যথাক্রমে number, string এবং message ব্যবহৃত হয়েছে এবং যেহেতু সবগুলোকে সিঙ্গেল লাইনে ডিফাইন করা হয়েছে, তাই এগুলি সিঙ্গেল-লাইন স্টেটমেন্ট। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

number:  1

string:  Bangladesh

message:  Bangladesh is our homeland

 

মাল্টি-লাইন স্টেটমেন্ট (Multi-line statement)

পাইথনে নিউ লাইন ক্যারেক্টার অথবা ব্যাকস্লাশ ( \ ) একটি স্টেটমেন্ট এর সমাপ্তি নির্দেশ করে। বিশেষকরে এটি সিঙ্গেল-লাইন স্টেটমেন্টকে মাল্টি-লাইন স্টেটমেন্ট এ বিস্তৃত করতে পারে। ব্যাকস্লাশ  কে ‘The line continuation character’ ও বলে। এখন আমরা কোডের মাধ্যমে দেখব যে, কিভাবে একটি সিঙ্গেল ভ্যারিয়েবলের মধ্যে মাল্টি-লাইন ভ্যালু স্টোর (ডিফাইন) করতে হয়।

কোড:

sum = 10+20+30+\

      40+50+60+\

      70+80+90

print('Sum :', sum)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি sum নামে একটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি এবং এর মধ্যে তিন লাইনের একটি ভ্যালু (10+20+30+\ 40+50+60+\ 70+80+90) স্টোর করেছি, যেখানে প্রতিটি লাইন শেষ হয়েছে ‘ \’ দিয়ে। সুতরাং এটি একটি মাল্টি-লাইন স্টেটমেন্ট, যেখানে একটি সিঙ্গেল ভ্যারিয়েবলের মধ্যে মাল্টি-লাইন ভ্যালু এসাইন হয়েছে। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

Sum : 450

 

পাইথনে মাল্টি-লাইন স্টেটমেন্ট ডিফাইন করতে ফার্স্ট ব্রাকেট ( ), সেকেন্ড ব্রাকেট ‘{ }’, অথবা থার্ড ব্রাকেট ‘[ ]’ ব্যবহৃত হতে পারে। নিচে আমরা পর্যায়ক্রমে সবগুলোর ব্যবহার উদাহরণসহ দেখব।

 

ফার্স্ট ব্রাকেট ‘( )’ ব্যবহার করে মাল্টি-লাইন স্টেটমেন্ট ডিফাইন করা

উপরের (মাল্টি-লাইন স্টেটমেন্ট) কোডটি ‘ \’ এর পরিবর্তে ‘( )’ ব্যবহার করে লিখে যেতে পারে। উভয় ক্ষেত্রে আমরা একই আউটপুট পাব।

কোড:

sum = (10+20+30+

      40+50+60+

      70+80+90)

print('Sum :', sum)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি sum নামে একটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি এবং এর মধ্যে তিন লাইনের একটি ভ্যালু (10+20+30+,  40+50+60+ এবং  70+80+90) স্টোর করেছি, যেখানে লাইনগুলো ফার্স্ট ব্রাকেট এর মধ্যে বেষ্টিত। সুতরাং এটিও একটি মাল্টি-লাইন স্টেটমেন্ট, যেখানে একটি সিঙ্গেল ভ্যারিয়েবলের মধ্যে মাল্টি-লাইন ভ্যালু এসাইন হয়েছে। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

Sum : 450

 

থার্ড ব্রাকেট ‘[ ]’ ব্যবহার করে মাল্টি-লাইন স্টেটমেন্ট ডিফাইন করা

উপরের (মাল্টি-লাইন স্টেটমেন্ট) কোডটি ‘( )’ এর পরিবর্তে ‘[ ]’ ব্যবহার করে লিখে যেতে পারে। উভয় ক্ষেত্রে আউটপুট একই হবে।

কোড:

sum = [10+20+30+

      40+50+60+

      70+80+90]

print('Sum :', sum)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি sum নামে একটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি এবং এর মধ্যে তিন লাইনের একটি ভ্যালু (10+20+30+,  40+50+60+ এবং  70+80+90) স্টোর করেছি, যেখানে লাইনগুলো থার্ড ব্রাকেট এর মধ্যে বেষ্টিত। সুতরাং এটিও একটি মাল্টি-লাইন স্টেটমেন্ট, যেখানে একটি সিঙ্গেল ভ্যারিয়েবলের মধ্যে মাল্টি-লাইন ভ্যালু এসাইন হয়েছে। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

Sum : [450]

 

সেকেন্ড ব্রাকেট ‘{ }’ ব্যবহার করে মাল্টি-লাইন স্টেটমেন্ট ডিফাইন করা

উপরের (মাল্টি-লাইন স্টেটমেন্ট) কোডটি ‘[ ]’ এর পরিবর্তে ‘{ }’ ব্যবহার করে লিখে যেতে পারে। উভয় ক্ষেত্রে আমরা একই আউটপুট পাব।

কোড:

sum = {10+20+30+

      40+50+60+

      70+80+90}

print('Sum :', sum)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি sum নামে একটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি এবং এর মধ্যে তিন লাইনের একটি ভ্যালু (10+20+30+,  40+50+60+ এবং  70+80+90) স্টোর করেছি, যেখানে লাইনগুলো সেকেন্ড ব্রাকেট এর মধ্যে বেষ্টিত। সুতরাং এটিও একটি মাল্টি-লাইন স্টেটমেন্ট, যেখানে একটি সিঙ্গেল ভ্যারিয়েবলের মধ্যে মাল্টি-লাইন ভ্যালু এসাইন হয়েছে। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

Sum : {450}

 

সেমিকোলন ( ; ) ব্যবহার করে মাল্টি-লাইন স্টেটমেন্ট ডিফাইন করা

একাধিক স্টেটমেন্টকে এক লাইনে ডিফাইন করা যায়, তবে এক্ষেত্রে প্রত্যেকটি স্টেটমেন্ট এর শেষে সেমিকোলন দিতে হবে। নিচে কোডের মাধ্যমে এর উদাহরণ দেখানো হলো:

কোড:

number1 = 5; number2 = 10; number3 = 15

sum = number1 + number2 + number3

print('Sum :', sum)

 

উপরের কোডের প্রথম লাইনে আমি number1, number2 এবং number3 নামে তিনটি ভ্যারিয়েবল ডিফাইন করেছি, এবং এদের মধ্যে যথাক্রমে মধ্যে তিনটি ভ্যালু (5, 10 এবং  15) স্টোর করেছি। এখানে এক লাইনে তিনটি স্টেটমেন্ট ডিফাইন করেছি এবং প্রত্যেকটি স্টেটমেন্ট এর শেষে সেমিকোলন ব্যবহার করেছি। সুতরাং এটিও একটি মাল্টি-লাইন স্টেটমেন্ট, যেখানে তিনটি ভ্যারিয়েবলের মধ্যে তিনটি ভ্যালু এসাইন হয়েছে। এখন কোডটি রান করলে আমরা নিচের আউটপুটটি পাব।

আউটপুট:

Sum : 30

 

উপরের কোডটি মাল্টি-লাইন স্টেটমেন্ট এর পরিবর্তে সিঙ্গেল-লাইন স্টেটমেন্ট  এর নিয়মানুসারেও লিখা যায়, উভয় ক্ষেত্রে আউটপুট একই হবে।

কোড:

number1 = 5

number2 = 10

number3 = 15

sum = number1 + number2 + number3

print('Sum :', sum)

 

আউটপুট:

Sum : 30